উপজেলা চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান পদে দাঁড়াতে হলে জনপ্রতিনিধিদের পদত্যাগ করতে হবে

ডেস্ক রিপোর্ট – আসন্ন উপজেলায় পরিষদ নির্বাচনে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করতে হলে প্রার্থীকে স্থানীয় সরকার পরিষদের জনপ্রতিনিধি পদ থেকে পদত্যাগ করতে হবে। পদত্যাগ না করলে তিনি উপজেলায় চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে পারবেন না। চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান হিসেবে এখন যারা নির্বাচিত আছেন, আইন অনুযায়ী নির্বাচনে অংশ নিতে হলে তাদেরও পদ থেকে পদত্যাগ করে অংশ নিতে হবে। এর বাইরেও অন্য স্থানীয় সরকার পরিষদে যারা নির্বাচিত প্রতিনিধি আছেন তারাও উপজেলা নির্বাচনে অংশ নিতে চাইলে স্বপদ থেকে পদত্যাগ করে অংশ নিতে হবে।

প্রথম ধাপে উপজেলায় নির্বাচনে জন্য ইতোমধ্যে তফসিল দেয়া হয়েছে। তফসিল অনুযায়ী প্রথম ধাপে দেশের বিভিন্ন বিভাগে ৮৭ উপজেলায় ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইসি কর্মকর্তারা বলছেন যেসব উপজেলা প্রথম ধাপে নির্বাচনের জন্য উপযুক্ত হয়েছে সেসবে তফসিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পর্যায়ক্রমে মার্চে মোট চার ধাপের নির্বাচনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে ৩১ মার্চ চতুর্থধাপের নির্বাচনের পর রমজানের পরে পঞ্চম ধাপে ভোটগ্রহণ করা হবে বলে ইসি সিদ্ধান্ত নিয়েছে। পাঁচ ধাপে ৪৯২ উপজেলায় মধ্যে ৪৮১টিতে ভোটগ্রহণ করা হবে। বাকি উপজেলায় আইনী জটিলতা থাকায় এ বছর ভোটগ্রহণ করা হচ্ছে না বলে জানা গেছে।

ইসি কর্মকর্তারা বলছেন আইন অনুযায়ী উপজেলায় চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদে থেকে কেউ নির্বাচনে অংশ নিতে পারবে না। ইউপজেলা পরিষদ আইনের ৮(২) ধারা অনুযায়ী স্থানীয় সরকার কর্তৃপক্ষের প্রতিনিধি থাকলে তারা উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদে যোগ্য হবেন না। এই আইন অনুযায়ী উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যাম পদে থাকলে যেমন পদত্যাগ করে নির্বাচনে অংশ নিতে হবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হতে হলে স্থানীয় সরকার প্রতিনিধিদের পদ ছাড়তে হবে। এই নির্বাচনে অংশ নিতে স্বপদে থেকে ভোট করতে পারবেন না জনপ্রতিনিধিরা। পদত্যাগ করে ভোটে অংশ নিতে পারবেন।

এবারই প্রথমবারের মতো উপজেলায় দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে দেশে চারবার উপজেলায় পরিষদের ভোট হলেও তা নির্দলীয় ভিত্তিতে অনুষ্ঠিত হয়েছে। আইন অনুযায়ী উপজেলায় চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান উভয় পদেই দলীয় ভিত্তিতে ভোট গ্রহণের কথা বলা হয়েছে। দলীয় প্রতীকে নির্বাচন করতে হলে আগে দল থেকে মনোনয়ন নিতে হবে।